বেইলিরোডে রাস্তায় দাঁড়ায়া সিগারেট টানতে টানতে মোবাইল স্ক্রল করতেছি আর এক ভাইয়ের জন্য ওয়েট করতেছি। হুট করে এক মহিলা পেছন থেকে প্রায় শাউট করে উঠলো "যেখানে সেখানে স্মোকিং! বাচ্চাকাচ্চা নিয়ে বের হওয়া যায় না"। পিছনে ফিরে দেখি এক ভদ্রমহিলা বাচ্চাকোলে! তার স্বামীর সাথে দাঁড়িয়ে আছে রিক্সার জন্য। খুব লজ্জা পেলাম! সিগারেট ফেলে দিয়ে খুব করে সরি বললাম, এপোলজি জানাইলাম।
আমার কাছাকাছি বাচ্চা আছে, আমি সেখানে স্মোকিং করতেছি, বাচ্চার মা ধমক দিছে উচিত করছে। একটা গালি দিলেও বেশি হইতো না। আমি এপোলজি করার পর বাচ্চার বাবা আমাকে খুব হাম্বলি রেসপন্স করলেন। তিনি বললেন 'ইটস ওকে, আমরা যে আপনার পিছনে এসে দাঁড়িয়েছি আপনি খেয়াল করেন নাই।"
ভদ্রমহিলা কিন্তু তখনো থেমে নেই! কথা শুনিয়েই যাচ্ছে এবং আমি আরও লজ্জা পাচ্ছি। ভদ্রলোক তার স্ত্রীকে থামানোর জন্য একাধিকবার চেষ্টা করে ফেইল হওয়ার পর এক পর্যায়ে এসে বললেন "হয়েছে তো! উনি ইমিডিয়েটলি সিগারেটটা ফেলে দিয়েছে। যথেষ্ট এপলোজাইজ করেছে। কিন্তু তুমি কথা শুনিয়েই যাচ্ছ। সব সময় একটা সিন ক্রিয়েট মুডে থাকো। সকাল থেকে এখন পর্যন্ত দুইটা সিন ক্রিয়েট করেছ। ফর গডস সেক ডোন্ট মেক ইট থ্রি!!!" (ভদ্রলোক কথাগুলো খুবই সোবার টোনে লো ভলিউমে বলছে)
আমি ভাবলাম এখানে থাকাটা এখন এমব্যারেসিং হয়ে যাচ্ছে। ভেস্পাটা স্টার্ট দিতে যাবো ঠিক এমন সময় ভদ্রমহিলা বিকট চিৎকার দিয়ে বলে উঠলেন "ওহ ফর গডস সেক? ঠিকাছে আজকে থেকে বাচ্চার দেখাশোনা তুমিই করবা। একটা বাচ্চা পালা কতো বড়ো কমিটমেন্ট তখন বুঝবা"।
ভদ্রলোক হাতের ব্যাগগুলো সজোরে রাস্তার এপার থেকে ওপারে ছুড়ে মারলো। সাথে সাথে ক্রাউড জড়ো হয়ে গেল। শরীর ও আত্মার সব শক্তি দিয়ে ভদ্রলোক চিৎকার করে " I AM A FUCKING STUPID” বলে রাস্তার একদিক ধরে হাঁটা দিলো। আমিও খুব স্বাভাবিকভাবে ভেস্পায় উঠলাম, স্টার্ট দিলাম, ভোওওওওওও করে চলে এলাম।

এখন সিগারেট ধরাইতে নিলেই আমার লোকটার কথা মনে পরতেছে। আহারে...

Copied from Tanvir Selim's wall